AMRUT Scheme, কি এই ভারত সরকারের প্রকল্প? ভারত সরকারের ভবিষ্যতের সমস্ত পদক্ষেপ নির্দিষ্ট করা হয়েছে এই প্রকল্পে

আরো একটি নতুন প্রকল্পের বিষয়ে আমরা এই প্রতিবেদনের মাধ্যমে জানব। কি করে প্রকল্পের থেকে মানুষেরা সুযোগ-সুবিধা পাবে? এবং কি করলে প্রকল্পের সুযোগ সুবিধা গুলো পেয়ে থাকবে মানুষেরা? সবকিছু জেনে নেব আমাদের এই বাংলা গ্লোবাল ডট কম ওয়েবসাইটের মাধ্যমে বিস্তারিতভাবে।

আরো অনেক –DVC Recruitment: ডিভিসি-তে বিভিন্ন পদে শুরু হলো নিয়োগ, জেনে নিন চাকরি করার সম্পূর্ণ তথ্য

অটল মিশন ফর রিজুভেনেশন অ্যান্ড আরবান ট্রান্সফরমেশন (AMRUT) 25 জুন 2015 তারিখে সারা দেশে নির্বাচিত 500টি শহর ও শহরে চালু করা হয়েছিল।

মিশন মৌলিক অবকাঠামো উন্নয়নের উপর দৃষ্টি নিবদ্ধ করে, নির্বাচিত শহরে, জল সরবরাহের ক্ষেত্রে; স্যুয়ারেজ এবং সেপ্টেজ ব্যবস্থাপনা; ঝড়ের জল নিষ্কাশন; সবুজ স্থান এবং পার্ক; এবং মোটরচালিত শহুরে পরিবহন। মিশনে শহুরে সংস্কার এবং সক্ষমতা বৃদ্ধির একটি সেট অন্তর্ভুক্ত করা হয়েছে।

আবাসন ও নগর বিষয়ক মন্ত্রক সমস্ত রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলগুলির (UTs) রাজ্যের বার্ষিক কর্ম পরিকল্পনা (SAAPs) অনুমোদন করেছে যার পরিমাণ পুরো মিশন সময়ের জন্য ₹77,640 কোটি টাকা,

  • যার মধ্যে রয়েছে ₹35,990 কোটির প্রতিশ্রুতিবদ্ধ কেন্দ্রীয় সহায়তা (CA)।
  • এখনও অবধি, রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলগুলি ₹82,222 কোটি মূল্যের 5,873টি প্রকল্প গ্রহণ করেছে,
  • যার মধ্যে ₹32,793 কোটি মূল্যের 4,676টি প্রকল্প সম্পন্ন হয়েছে,
  • ₹49,430 কোটি মূল্যের আরও 1,197টি প্রকল্প গ্রাউন্ডেড করা হয়েছে যা বাস্তবায়নের বিভিন্ন পর্যায়ে রয়েছে।
  • অধিকন্তু, প্রায় ₹66,313 কোটি টাকার সামগ্রিক কাজ ভৌতিকভাবে সম্পন্ন হয়েছে এবং ₹59,615 কোটি টাকা ব্যয় করা হয়েছে।

আজ অবধি, 134 লক্ষ জলের ট্যাপ সংযোগ এবং 102 লক্ষ নর্দমা সংযোগ (ফ্যাকাল স্লাজ এবং সেপ্টেজ ম্যানেজমেন্ট – FSSM-এর মাধ্যমে আচ্ছাদিত পরিবারগুলি সহ) AMRUT-এর মাধ্যমে এবং অন্যান্য প্রকল্পের সাথে সংযুক্ত করা হয়েছে যথাক্রমে 139 লক্ষ জল সংযোগ এবং 145 লক্ষ নর্দমা সংযোগের বিপরীতে।

AMRUT মিশন AMRUT 2.0-এর অধীনে অন্তর্ভুক্ত করা হয়েছে:

যা 01শে অক্টোবর, 2021-এ চালু হয়েছিল এবং AMRUT 1.0-এর চলমান প্রকল্পগুলি 31শে মার্চ, 2023 পর্যন্ত CA দিয়ে অর্থায়ন করা হবে।

অটল মিশন ফর রিজুভেনেশন অ্যান্ড আরবান ট্রান্সফরমেশন (AMRUT) 2.0 স্কিম:

যা 01 অক্টোবর, 2021-এ চালু করা হয়েছে 05 বছরের জন্য অর্থাৎ 2021-22 থেকে আর্থিক বছর 2025-26 পর্যন্ত, সর্বজনীন কভারেজ দেওয়ার জন্য ডিজাইন করা হয়েছে দেশের সমস্ত সংবিধিবদ্ধ শহরে সমস্ত পরিবারে কার্যকরী ট্যাপের মাধ্যমে জল সরবরাহ করা এবং AMRUT প্রকল্পের প্রথম পর্যায়ে অন্তর্ভুক্ত 500টি শহরে পয়ঃনিষ্কাশন/সেপ্টেজ ব্যবস্থাপনার কভারেজ।

  • AMRUT 2.0 প্রতিটি শহরের জন্য সিটি ওয়াটার ব্যালেন্স প্ল্যান (CWBP) এর উন্নয়নের মাধ্যমে জলের বৃত্তাকার অর্থনীতিকে উন্নীত করবে যা পরিশোধিত পয়ঃনিষ্কাশনের পুনর্ব্যবহার জলাশয়ের পুনরুজ্জীবন এবং জল সংরক্ষণের উপর দৃষ্টি নিবদ্ধ করবে।
  • এটি শহরগুলিকে কার্যকরী জলের ট্যাপ সংযোগের সার্বজনীন কভারেজ, জলের উত্স সংরক্ষণ, জলাশয় এবং কূপের পুনর্জীবন, শোধিত ব্যবহৃত জলের পুনর্ব্যবহার/পুনঃব্যবহার এবং বৃষ্টির জল সংগ্রহের উপর দৃষ্টি নিবদ্ধ করে প্রকল্পগুলির সুযোগ সনাক্ত করতে সহায়তা করবে৷
  • CWBP-তে চিহ্নিত প্রকল্পগুলির উপর ভিত্তি করে, মিশন জলের বৃত্তাকার অর্থনীতির মাধ্যমে শহরগুলিকে ‘জল সুরক্ষিত’ করার পরিকল্পনা করেছে।

মিশনের একটি সংস্কার এজেন্ডা রয়েছে যা অ-রাজস্ব জল হ্রাস, পরিশোধিত ব্যবহৃত জলের পুনর্ব্যবহার, জলাশয়ের পুনরুজ্জীবন, ডাবল এন্ট্রি অ্যাকাউন্টিং সিস্টেম বৃদ্ধি, নগর পরিকল্পনা, শহুরে অর্থকে শক্তিশালীকরণ ইত্যাদির মাধ্যমে নাগরিকদের জীবনযাত্রার স্বাচ্ছন্দ্যের উপরও রয়েছে।

AMRUT 2.0 এর অন্যান্য উপাদান হল:

পানির বণ্টন, বর্জ্য জলের পুনঃব্যবহার, জলাশয়ের ম্যাপিং এবং শহরের মধ্যে স্বাস্থ্যকর প্রতিযোগিতার উন্নয়ন নিশ্চিত করতে জল সার্ভেকশান।
জলের ক্ষেত্রে সাম্প্রতিক বৈশ্বিক প্রযুক্তিগুলিকে কাজে লাগাতে জলের জন্য প্রযুক্তি উপ-মিশন৷
তথ্য, শিক্ষা ও যোগাযোগ (আইইসি) প্রচারণা জল সংরক্ষণ সম্পর্কে জনসাধারণের মধ্যে সচেতনতা ছড়িয়ে দিতে।

মোট ব্যয়


AMRUT 2.0-এর জন্য মোট পরিচালন ব্যয় হল ₹2,99,000 কোটি যার মধ্যে পাঁচ বছরের জন্য কেন্দ্রীয় শেয়ার ₹76,760 কোটি। এই ব্যয়ের মধ্যে 2023 সালের মার্চ পর্যন্ত AMRUT-এর চলমান প্রকল্পগুলির জন্য ₹22,000 কোটি (কেন্দ্রীয় সহায়তা হিসাবে ₹10,000 কোটি) অর্থায়ন অন্তর্ভুক্ত রয়েছে।

আজ লোকসভায় এক প্রশ্নের লিখিত উত্তরে এই তথ্য জানিয়েছেন আবাসন ও নগর বিষয়ক প্রতিমন্ত্রী শ্রী কৌশল কিশোর।

FAQ/বহু চর্চিত প্রশ্ন

AMRUT Scheme:কবে থেকে শুরু হয়েছে?

25 জুন 2015 তারিখে সারা দেশে নির্বাচিত 500টি শহর ও শহরে চালু করা হয়েছিল।

AMRUT Scheme: AMRUT মিশন AMRUT 2.0-এর অধীনে অন্তর্ভুক্ত করা হয়েছে?

যা 01শে অক্টোবর, 2021-এ চালু হয়েছিল এবং AMRUT 1.0-এর চলমান প্রকল্পগুলি 31শে মার্চ, 2023 পর্যন্ত CA দিয়ে অর্থায়ন করা হবে।

Leave a Comment