15 টাকায় বয়স্কদের জন্য সেরা পেনশন এক লাখ টাকার | PMVVY, SCSS কোনটা ভালো?

আজকের প্রতিবেদন টা সিনিয়র সিটিজেনদের উপরে। যারা পেনশন নিয়ে চিন্তিত রয়েছেন তাদের জন্য আজকের এই প্রতিবেদন। আসুন জেনে নেওয়া যাক বিস্তারিতভাবে আমাদের এই BANGLAGLOBAL.COM পেজের মাধ্যমে।

আরো পড়ো –মানেরেগা জব কার্ড(MNREGA job card) আধারের সাথে লিঙ্ক করলেই কাজ পাবেন

আজকে আমরা দুটো স্কিম সম্বন্ধে জানব । যে স্কিমে প্রবীণ নাগরিকদের শেষ বয়সে পেনশনের নিয়ে যে চিন্তা থাকে সেই চিন্তা দূর করে দেবে এই দুটো স্কিম। কোনরকম ঝুঁকিপূর্ণ ছাড়াই অনেক সুযোগ-সুবিধা হয়েছে এই দুটো স্কিমের ভিতরে।

PMVVY এবং SCSS নামে দুটো স্কিম । যা নিশ্চিত রিটার্ন মানুষের শান্তি প্রদান করে। এই প্রকল্প দুটি ভারত সরকারের দ্বারা সমর্থিত। স্কিম গুলো নিয়মিত সুদের আয়ের নিরাপদ উৎস হিসেবে কাজ করে থাকে। আমরা নিচে এই দুটি স্কিম সম্বন্ধে বিস্তারিতভাবে জেনে নেব।

পিএমভিভিওয়াই

এই স্কিমটি উপলব্ধ থাকবে ৩১ শে মার্চ ২০২৩ সাল পর্যন্ত।

প্রধানমন্ত্রী ভাইয়া বন্দনা যোজনা এই প্রকল্পের পুরো নাম। LIC দ্বারা পরিচালিত হয়ে থাকে। এটি 60 বছর বা তার বেশি বছর বয়সী প্রবীণ নাগরিকদের জন্য সরকার ভর্তুকি যুক্ত পেনশন প্রকল্প।

এই প্রকল্পে প্রবীণ নাগরিক মাসিক /ত্রৈমাসিক/অর্ধ/বার্ষিক এই ভাবে টাকা বিনিয়োগ করতে পারবে। আপনি এই প্রকল্পের ১৫ লাখ টাকা বিনিয়োগ করতে পারেন। এবং একাউন্টধারি ১০ বছরের জন্য স্কিমের অধীনে পেনশন পেতে পারেন। সুদের পরিমাণ প্রদান করা হবে, মূল এই পুরো টাকাটা দশ বছর পূর্ণ হওয়ার পরেই ফেরত দেওয়া হবে। তার আগে কোনো পরিমাণ টাকা কোন গ্রাহককে দেয়া হবে না।

বর্তমানে সুদের হার হলো ৭.৪%। এছাড়া যেসব প্রবীণ নাগরিক ১৫ লক্ষ টাকা দিয়ে এই প্ল্যানটি কিনেছেন। তারা 10 বছরের জন্য ৯ হাজার ২৫০ টাকা মাসিক পেনশন পেয়ে থাকবেন।

SCSS

এই স্কিমটার পুরো নাম হল সিনিয়র সিটিজেন সেভিং স্কিম। এই স্কিমের মাধ্যমে বিনিয়োগকারী মাসিক/ অর্ধ বার্ষিক এবং বার্ষিক পেনশনের সুযোগ সুবিধা গুলো পেয়ে যেতে পারেন।

পোস্ট অফিস এবং এসবিআই এর মাধ্যমে পরিচালিত করা হচ্ছে, একজন প্রবীণ নাগরিক এই স্কিমে কমপক্ষে ১৫ লক্ষ টাকা বিনিয়োগ করতে পারেন ।এই স্কিমের বর্তমান সুদের হার হল ৭.৬%।

এ ছাড়া আরো অনেক সুযোগ-সুবিধা রয়েছে এই বিনিয়োগের ক্ষেত্রে। এই স্কিমের অ্যাকাউন্ট ৫ বছরের জন্য বিনিয়কৃত পরিমাণে সুদ প্রদান করে। প্রবীণ নাগরিকরা অ্যাকাউন্টের মেয়াদ এক বছরের মধ্যে তিন বছরের জন্য আবেদন করতে পারেন, তাদের মেয়াদ বাড়ানোর জন্য।

FAQ/বহু চর্চিত প্রশ্ন

PMVVY প্রকল্পটি কতদিন পর্যন্ত উপলব্ধ থাকবে?

এই স্কিমটি উপলব্ধ থাকবে ৩১ শে মার্চ ২০২৩ সাল পর্যন্ত।

Leave a Comment