ইলন মাস্ক টুইটারের জন্য 44 বিলিয়ন ডলারের চুক্তি আটকে রেখেছেন কিন্তু কেন?

ইলন মাস্ক টুইট করেছেন যে টুইটার ইনকর্পোরেটেডের জন্য তার $44-বিলিয়ন চুক্তি শুক্রবার “সংক্ষিপ্তভাবে স্থগিত” ছিল যখন তিনি তার নকল অ্যাকাউন্টগুলির শতাংশের ডেটার জন্য অপেক্ষা করছেন, সোশ্যাল মিডিয়া সাইটগুলির সিস্টেমে শেয়ার পাঠাচ্ছেন।
টেসলার সিইও মাস্ক, যার মধ্যে অন্তর্ভুক্ত ছিল যে তিনি এখনও ক্রয়ের জন্য প্রতিশ্রুতিবদ্ধ, তিনি তার “আদর্শ এবং চূড়ান্ত চুক্তি” অনুমোদনের জন্য সান ফ্রান্সিসকো-ভিত্তিক ব্যবসা পাওয়ার প্রয়াসে 25 এপ্রিল টুইটার কেনার জন্য সম্মতি দেওয়ার সময় যথাযথ অধ্যবসায় ত্যাগ করার জন্য দৃঢ়প্রতিজ্ঞ।


মাস্ক শুক্রবার টুইট করেছেন,

“টুইটার ক্ষণিকের জন্য মুলতুবি থাকা তথ্য স্থগিত রাখার গণনা করে যে স্প্যাম/জাল অ্যাকাউন্টগুলি অবশ্যই 5% এরও কম ব্যক্তির জন্য দাঁড়ায়”।

মাস্ক, বিশ্বের ধনী ব্যক্তি এবং সেইসাথে একজন স্ব-ঘোষিত মুক্ত বাক নিরঙ্কুশবাদী, আসলে বলেছিলেন যে তার উদ্বেগের মধ্যে অবশ্যই প্ল্যাটফর্ম থেকে “স্প্যাম রোবট” নির্মূল করা হবে।

টুইটার মন্তব্যের অনুরোধে তাৎক্ষণিকভাবে প্রতিক্রিয়া জানায়নি। মুস্কের এজেন্ট বা তার ফার্ম টেসলা ইনকর্পোরেটেড একটি মন্তব্যের জন্য অবিলম্বে সহজলভ্য ছিল না।

সোশ্যাল নেটওয়ার্ক কোম্পানি দাবি করেছে যে মাস্কের যত্ন নেওয়া বন্ধ না হওয়া পর্যন্ত এটি বেশ কয়েকটি ঝুঁকির সম্মুখীন হয়েছে

যার মধ্যে রয়েছে যে বিপণনকারীরা অবশ্যই “ভবিষ্যত পরিকল্পনা এবং কৌশল সম্পর্কে সম্ভাব্য অনির্দেশ্যতার মধ্যেও টুইটারে বিনিয়োগ চালিয়ে যাবেন কিনা।”
টুইটার মন্তব্যের অনুরোধে দ্রুত প্রতিক্রিয়া জানায়নি। মাস্ক সম্প্রতি $7.1 বিলিয়ন তহবিল সংগ্রহের জন্য যে অর্থায়নকারীদের স্পর্শ করেছিলেন তার কোনও তাত্ক্ষণিক প্রতিক্রিয়া ছিল না।

মাস্ক 10 দিন আগে রয়টার্সের একটি গল্প টুইট করেছিলেন যাতে জাল অ্যাকাউন্টের পরিসংখ্যান উল্লেখ করা হয়েছিল। টুইটার দাবি করেছে যে সংখ্যাগুলি আনুমানিক এবং প্রকৃত সংখ্যা আরও বেশি হতে পারে।

মাইক্রোব্লগিং ওয়েবসাইটে স্প্যাম অ্যাকাউন্টের আনুমানিক বৈচিত্র্য 5%-এর নিচে স্থিতিশীল রয়েছে যা বিবেচনা করে 2013, টুইটার থেকে গভর্নিং ফাইলিং অনুসারে, কিছু বিশ্লেষককে কেন মাস্ক এখন এটি বাড়াচ্ছে তা পরীক্ষা করার জন্য প্ররোচিত করেছে।
নিউইয়র্কে প্রাক-বাজারে ট্রেডিংয়ে টুইটার শেয়ার 16% কমে $38.06 এ ছিল, মানে প্রতি শেয়ার ডিলের খরচ $54.20 এর নিচে। টেসলা ইনকর্পোরেটেডের শেয়ার প্রায় 5% বেড়েছে।

টেসলার শেয়ার 4 এপ্রিল টুইটারে একটি শেয়ার প্রকাশ করার পর থেকে টেসলার শেয়ারগুলি তাদের মূল্যের এক-চতুর্থাংশ হ্রাস পেয়েছে

ইস্যুগুলির মাঝখানে তিনি অবশ্যই টেসলার প্রেসিডেন্ট হিসাবে বিভ্রান্ত হবেন যা তাকে দর কষাকষির জন্য আরও বেশি টেসলার শেয়ার বাজারজাত করতে হতে পারে।

বাজার পতনের পর খরচের সম্ভাব্য পুনঃআলোচনার জন্য অনেক মানদণ্ড রয়েছে। 2020 সালে কোভিড-19 মহামারী ছড়িয়ে পড়লে এবং বিশ্বব্যাপী অর্থনৈতিক ধাক্কা দেওয়ার সময় অসংখ্য ব্যবসায়িক অধিগ্রহণের জন্য সম্মত হয়।

একটি পরিস্থিতিতে, ফরাসি খুচরা বিক্রেতা LVMH টিফানি অ্যান্ড কোং-এর যত্ন নেওয়া থেকে দূরে সরে যেতে ভয় দেখায়। মার্কিন জুয়েলারী ব্যবসায়ী $425 মিলিয়ন ডলার কমিয়ে $15.8 বিলিয়ন করতে সম্মত হন।


মাস্ক বলেছেন যে তিনি টুইটার অধিগ্রহণ করলে-

তিনি “স্প্যাম রোবটদের পরাজিত করবেন ” এবং এটি আসলে কেন স্প্যাম রোবটগুলিকে বহুগুণে বৃদ্ধির অনুমতি দিয়েছে তার জন্য বিজ্ঞাপন এবং বিপণনের উপর ব্যবসার নির্ভরতাকে দায়ী করেছেন৷

তিনি প্রকৃতপক্ষে টুইটারের স্বল্প পরিমাণের নীতির জন্যও অপরিহার্য ছিলেন এবং তিনি আরও বলেছেন যে তিনি টুইটের অ্যালগরিদমকে অগ্রাধিকার দিতে চান টুইটগুলিকে সর্বজনীন করতে এবং সেইসাথে বিজ্ঞাপন দেয় এমন সংস্থাগুলির পরিষেবাতে খুব বেশি ক্ষমতার প্রতিবাদ করে৷

নিউইয়র্ক টাইমস দ্বারা রিপোর্ট করা স্লাইডগুলি অনুসারে তিনি বিনিয়োগকারীদের প্রস্তাব দিয়েছিলেন, 2028 সালের মধ্যে বিপণন রাজস্ব আরও দ্বিগুণ করার লক্ষ্যমাত্রা নিচ্ছেন মাস্ক৷

Read more

Leave a Comment