গ্যাস বুকিং | বদলে গেল 7 টি নিয়ম, না জানলে জরিমানা হতে পারে

বাজারে আসতে চলেছে এক নতুন নিয়ম বদলে যাবে গ্যাস বুকিং থেকে ব্যাংক পরিষেবার অনেক কিছুই চলতি মাসের অর্থাৎ নভেম্বর মাসের থেকেই এই বদল চালু হয়ে যাবে। আসুন আজকের এই প্রতিবেদনের মাধ্যমে আমরা জেনে নেই বাজারে কি কি বদল হতে চলেছে?

gas booking

আরো পড়ো –-IIM CAT 2022: 27 নভেম্বরের জন্য নির্ধারিত | জানুন কিভাবে আবেদন করবেন

গ্যাস সিলিন্ডারের দামের পরিবর্তন

নতুন মাসের শুরু থেকেই অর্থাৎ নভেম্বরের ১ তারিখ থেকেই এই বদলের নিয়ম চালু হয়ে যাবে। গ্যাস সিলিন্ডারে পেট্রোলিয়াম কোম্পানির নতুন দর জারি করবে বলে সূচনা করা হয়েছে। কোম্পানিগুলোতে প্রতি মাসের শুরুতে ১৪ কেজি গৃহস্থ এবং ১৯ কেজি বাণিজ্যিক গ্যাসের দাম সংশোধন করে। এইবারও তার বিপরীতমুখী কিছু হবে না । অক্টোবর মাসে কিছু একটা স্বস্তি পাওয়া গেছিল। কারণ সিলিন্ডারের দাম ২৫.৫ টাকা করে কমে গেছিল। কিন্তু এই নভেম্বর মাসে আন্তর্জাতিক বাজার দর হিসেবে আবার দাম বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

বীমাতে কেওয়াইসি ( KYC)

IRDAI বিমা নিয়ন্ত্রণ সংস্থার তরফ থেকে জানানো হয়েছে যে এবার থেকে সবাইকে বীমা পরিষেবাতেও কেওয়াইসি করাতে হবে। যদি কোন ব্যক্তি এই কেওয়াইসি নথিগুলো না দেখাতে পারেন, তাহলে তার সবকিছু বাতিল করে দেয়া হবে।

সিলিন্ডারের জন্য ওটিপি (OTP)

গ্যাস সিলিন্ডার ডেলিভারি করার ক্ষেত্রে আনা হচ্ছে বদল। এবারে গ্যাস সিলিন্ডারে ডেলিভারি করা হচ্ছে কিনা সে তথ্য জানা যাবে ওটিপির মাধ্যমে অর্থাৎ গ্রাহকের মোবাইল নাম্বারে একটি ওটিপি যাবে। সেটি ডেলিভারি পার্সন কে জানালে তিনি সেটা যাচাই করার পরেই গ্যাস সিলিন্ডার ডেলিভারি করবে ।এজন্য গ্যাস বুকিং এর পর অবশ্যই ওটিপি কোথাও লিখে রাখা আবশ্যক।

ট্রেন টাইমে বদলি করন

এবার ভারতীয় রেল টাইমেও আনা হচ্ছে বদল। যেটি ১ অক্টোবর থেকে কার্যকর হওয়ার কথা ছিল কিন্তু চালু হবে ১ নভেম্বর থেকে। এতে ১৩ হাজার যাত্রীবাহী ট্রেন, ৭ হাজার পণ্যবাহী ট্রেন এবং প্রায় ৩০ টি রাজধানী ট্রেনের সময় পরিবর্তন করা হবে। বিস্তারিত আমরা ভারতীয় রেলের অফিসিয়াল ওয়েবসাইটে জানতে পারবো।

FAQ/বহু চর্চিত প্রশ্ন

কতগুলো ট্রেনের সময় বদল হবে এক নভেম্বর থেকে?

এতে ১৩ হাজার যাত্রীবাহী ট্রেন, ৭ হাজার পণ্যবাহী ট্রেন এবং প্রায় ৩০ টি রাজধানী

Leave a Comment