INDIAN AIR FORCE RECRUITMENT: ক্লাস টেন পাশে চাকরি, এরকম সুখের চাকরি হাতছাড়া করবেন না

ভারতীয় নাগরিকদের জন্য আর একটি সুখবর। যারা চাকরির জন্য এতদিন ধরে কষ্ট করছেন তাদের জন্য ইন্ডিয়ান এয়ার ফোর্সে প্রার্থী দেওয়া হচ্ছে। এই পরীক্ষাটি অগ্নি বীর এর মাধ্যমে নেয়া হবে | আসুন জেনে নেয়া যায় এই পরীক্ষার বিষয়ে কিংবা এই পদের বিষয়ে বিস্তারিতভাবে আমাদের বাংলা গ্লোবাল ডটকমের পেজে।

আরো পড়ো-আইন বিভাগে আন্ডার সেক্রেটারি শূন্যপদ | সরকারী চাকরি (LAW) |APPLY NOW

ইন্ডিয়ান এয়ার ফোর্স অবিবাহিত ভারতীয় পুরুষ ও মহিলা প্রার্থীদের 18 জানুয়ারী 2023 থেকে বাছাই পরীক্ষার জন্য আমন্ত্রণ জানাচ্ছে আইএএফ -এ অগ্নিভারওয়ায়ু হিসাবে যোগদান করার জন্য । মহিলা প্রার্থীদের সংখ্যা এবং নিয়োগযোগ্যতা পরিষেবার প্রয়োজনীয়তা অনুসারে সিদ্ধান্ত নেওয়া হবে। এই পরীক্ষাটি AGNIVEERVAYU INTAKE 01/2023-এর জন্য বৈধ।

আবেদনের সময়সীমা

অনলাইন রেজিস্ট্রেশন 07 নভেম্বর 2022 তারিখে বিকাল 5 টায় শুরু হবে এবং 23 নভেম্বর 2022 তারিখে বিকাল 5 টায় বন্ধ হবে ৷ শুধুমাত্র অনলাইন নিবন্ধন আবেদন গ্রহণ করা হবে.

জন্মতারিখ

প্রার্থীদের 27 জুন 2002 এবং 27 ডিসেম্বর 2005 এর মধ্যে জন্মগ্রহণ করতে হবে (উভয় তারিখই অন্তর্ভুক্ত) এবং আবেদন করার যোগ্য।

  • পদের নাম :


অগ্নিবীরবায়ু

শিক্ষাগত যোগ্যতা

  • বিজ্ঞান বিষয়

প্রার্থীদের একটি COBSE সদস্য হিসাবে তালিকাভুক্ত একটি শিক্ষা বোর্ড থেকে গণিত, পদার্থবিদ্যা এবং ইংরেজি সহ ন্যূনতম 50% এবং ইংরেজিতে 50% নম্বর সহ ইন্টারমিডিয়েট/10+2/ সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

বা

সরকার স্বীকৃত পলিটেকনিক ইনস্টিটিউট থেকে ইঞ্জিনিয়ারিং-এ তিন বছরের ডিপ্লোমা কোর্স (মেকানিক্যাল/ইলেকট্রিক্যাল/ইলেকট্রনিক্স/অটোমোবাইল/কম্পিউটার সায়েন্স/ইন্সট্রুমেন্টেশন টেকনোলজি/তথ্য প্রযুক্তি) ডিপ্লোমা কোর্সে ইংরেজিতে 50% নম্বর এবং 50% নম্বর সহ পাস করা। ইন্টারমিডিয়েট/ম্যাট্রিকুলেশন, যদি ইংরেজি ডিপ্লোমা কোর্সে একটি বিষয় না হয়)।

বা

নন-ভোকেশনাল বিষয়ে দুই বছরের ভোকেশনাল কোর্সে উত্তীর্ণ যেমন। রাজ্য শিক্ষা বোর্ড/কাউন্সিল থেকে পদার্থবিদ্যা এবং গণিত যা COBSE-তে তালিকাভুক্ত 50% নম্বর সহ মোট 50% নম্বর এবং একটি বৃত্তিমূলক কোর্সে ইংরেজিতে 50% নম্বর রয়েছে (বা ইন্টারমিডিয়েট/ম্যাট্রিকুলেশনে, যদি ইংরেজি কোনও ভোকেশনাল কোর্সে একটি বিষয় না হয়)।

  • বিজ্ঞান বিষয় ছাড়া অন্য

ন্যূনতম 50% এবং ইংরেজিতে 50% নম্বর সহ COBSE সদস্য হিসাবে তালিকাভুক্ত কেন্দ্রীয়/রাজ্য শিক্ষা বোর্ড দ্বারা অনুমোদিত যে কোনও বিষয়ে ইন্টারমিডিয়েট/10+2/সমমান পরীক্ষায় উত্তীর্ণ।

বা

বৃত্তিমূলক কোর্সে ন্যূনতম 50% নম্বর এবং ইংরেজিতে 50% নম্বর সহ COBSE সদস্য হিসাবে তালিকাভুক্ত শিক্ষা বোর্ডগুলি থেকে দুই বছরের বৃত্তিমূলক কোর্সে উত্তীর্ণ হন বা ভোকেশনাল কোর্সে ইংরেজি একটি বিষয় না হলে ইন্টারমিডিয়েট/ম্যাট্রিকুলেশনে।

কেমন করে আবেদন করবে?

  1. প্রার্থীদের অনলাইন আবেদনগুলি পূরণ করতে হবে৷
  2. অনলাইন নিবন্ধনের সময়, নিম্নলিখিত নথিগুলি সংশ্লিষ্ট প্রার্থীদের দ্বারা প্রযোজ্য হিসাবে আপলোড করতে হবে:
  • দশম শ্রেণী/ম্যাট্রিকুলেশন পাসের সার্টিফিকেট।
  • ইন্টারমিডিয়েট/10+2 বা সমমানের মার্কশিট।

বা

3 বছরের ইঞ্জিনিয়ারিং ডিপ্লোমা চূড়ান্ত বছরের মার্ক শীট (যদি একটি সরকারী স্বীকৃত পলিটেকনিক থেকে একটি নির্ধারিত স্ট্রিমে 3 বছরের ইঞ্জিনিয়ারিং ডিপ্লোমার ভিত্তিতে আবেদন করা হয়) এবং ইন্টারমিডিয়েট/ম্যাট্রিকুলেশন মার্ক শীট (যদি ইংরেজি ডিপ্লোমা কোর্সে একটি বিষয় না হয় 2 বছরের ভোকেশনাল ইংরেজি, পদার্থবিদ্যা এবং গণিত বিষয় সহ নন-ভোকেশনাল কোর্সের মার্কশিট।

পাসপোর্ট সাইজের সাম্প্রতিক রঙিন ছবি । প্রার্থীর বুকের সামনে একটি কালো স্লেট ধরে তার নাম এবং ছবি তোলার তারিখ, বড় অক্ষরে সাদা চক দিয়ে স্পষ্টভাবে লেখা ছবি তুলতে হবে। চেহারার পরিবর্তন যেমন দাড়ি, হেডগিয়ার ইত্যাদি বাড়ানো, ছবির সাথে কম তুলনা করলে STAR অনলাইন পরীক্ষার দ্বিতীয় পর্বের জন্য প্রার্থীতা বাতিল হতে পারে।

কিছু জানার থাকলে আপনি অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে দেখতে পারেন এবং আমাদের বাংলা গ্লোবাল ডট কম এর পেজে আমরা প্রতিনিয়ত এই বিষয়ের উপর আপডেট দিয়ে থাকব।

অফিসিয়াল ওয়েবসাইট –এখানে ক্লিক করুন

FAQ/বহু চর্চিত প্রশ্ন

ইন্ডিয়ান এয়ার ফোর্সের যে নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে তার আবেদনের শেষ তারিখ কবে?

অনলাইন রেজিস্ট্রেশন 07 নভেম্বর 2022 তারিখে বিকাল 5 টায় শুরু হবে এবং 23 নভেম্বর 2022 তারিখে বিকাল 5 টায় বন্ধ হবে ৷ শুধুমাত্র অনলাইন নিবন্ধন আবেদন গ্রহণ করা হ

Leave a Comment