Jio 5G Vs Airtel 5G – কোনটি দিচ্ছে সবচেয়ে বেশি স্পিড 5G তে? কোনটির রিচার্জ প্ল্যান সবচেয়ে কম 5 G তে?

কোন নেটওয়ার্কিং সার্ভিস ভালো? এই নিয়ে আজকের প্রতিবেদনে আমরা আলোচনা করব । জিও ভালো নাকি এয়ারটেল ভালো? কোনটা সব থেকে বেশি সাশ্রয় দেবে! এবং কার কত স্পিড রয়েছে? কোন মাসে কেমন করে প্ল্যানিং করা রয়েছে? এই প্ল্যান এর সঙ্গে কি আরো কোন সুযোগ সুবিধা আছে? কি কি অফার রয়েছে? সবকিছু জেনেও আমাদের এই ওয়েবসাইটের মাধ্যমে বিস্তারিত ভাবে।

আরো দেখুন –জওহর নবোদয় বিদ্যালয় ক্লাস সিক্সের ভর্তির ফরম ছাড়লো। পঞ্চম শ্রেণীতে পাঠরত বিদ্যার্থীরা আবেদন করতে পারবেন।

সম্প্রতিকালে ভারত প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদির একটি উদ্বোধনের সারা ভারতবর্ষে ফাইভ-জি নেটওয়ার্ক অপারেশন চালু করেছেন। এই সার্ভিসের শীর্ষে রয়েছে দুটি টেলিকম কোম্পানি যার মধ্যে রয়েছে এয়ারটেল এবং জিও। এখন কথা হচ্ছে কোন নেটওয়ার্কিং এর ব্যবস্থা সবথেকে ভালো সব কিছু জানবো আমাদের এই প্রতিবেদনের মাধ্যমে বিস্তারিত ভাবে।

বিষয় তালিকা

কোনটা ভালো Jio 5G বা Airtel 5G

এখনো পর্যন্ত এই পরিষেবার সব রাজ্যে পৌঁছে পারেনি । নরেন্দ্র মোদী ফাইভ-জি নেটওয়ার্ক পরিষেবা চালু করেছেন 1 অক্টোবর 2022 তারিখের। তারপর থেকেই যেন তোড়জোড় শুরু হয়েছে এই নেটওয়ার্কিং ব্যবস্থা নিয়ে। এখনো পর্যন্ত জিও চারটি শহরে এই ব্যবস্থা চালু করেছেন এবং এয়ারটেল আপাতত 8 টি শহরে এই ব্যবস্থা চালু করেছেন । মনে করা হচ্ছে আগামী দিনে প্রত্যেকটি শহরে এই পরিষেবা চালু করা হবে।

নেটওয়ার্ক 5G স্পিড চেক

আমরা যদি নেটওয়ার্কের স্পিড চেক করার ক্ষেত্রে দুটো কোম্পানিকে আলাদা করে থাকি তাহলে একধাপ এগিয়ে রয়েছে জিওর কোম্পানি। তারা তাদের সাধ্যমতো কাজ করেছেন এবং তারা এয়ারটেলের থেকে কিছুটা হলেও এগিয়ে রয়েছে।

মোট 88,000 কোটি টাকার অর্ধেক এবং 700Mhz ব্যান্ডের কভারেজ, 3.5Ghz ব্যান্ডের ক্ষমতা এবং 26Ghz mm Wave ব্যান্ডের ইন্টারনেট গতি অর্জন করেছে। 

এদিকে, Airtel 5G এর গড় গতি 516Mbps। দিল্লিতে, রিলায়েন্স জিও-এর গড় গতি 600Mbps-এর বেশি, এবং Airtel-এর 200Mbps-এর মধ্যম গতি রয়েছে৷

5G প্ল্যান Jio Airtel

যদি ফাইভ-জি প্লানের কথা আমরা মাথায় রাখি তাহলে জিওর ক্ষেত্রে কিছু কিছু চেঞ্জ করা হয়েছে। জিও 5G প্ল্যান এ আনলিমিটেড ডাটা এবং 1 Gbps পর্যন্ত নেটওয়ার্কিং সবকিছু 239 টাকায় পাওয়া যাবে। অন্যদিকে এয়ারটেল এর ক্ষেত্রে 4G প্লান রাখা হয়েছে 5G এর জন্য, এখনো পর্যন্ত কোনো রকম চেঞ্জ করা হয়নি।

Jio 5G বনাম Airtel 5G অফার

জিও কোম্পানির অফার বলতে এটি প্রিপেইড এবং পোস্টপেইড দুই ক্ষেত্রেই প্লান পাওয়া যাবে। এছাড়া মাই জিও এ্যাপ এ গিয়ে আপনি অনেক রকম সুযোগ-সুবিধা ভোগ করতে পারেন। এছাড়া এয়ারটেল এ ক্ষেত্রে দেখা যাচ্ছে যে ফোর জি এর মত তারা এখন রেখে দিয়েছে এবং আপনি সবকিছু 500 টাকা থেকে 600 টাকার মধ্যে পেয়ে যাবেন এবং ভবিষ্যতে আরও দাম কমবে বলে জানান গেছে কোম্পানির তরফ থেকে।

FAQ/বহু চর্চিত প্রশ্ন

5g পরিষেবা চালু হয় কবে?

1 অক্টোবর 2022

সারা দেশে কে 5 g পরিষেবা চালু করেছে?

প্রধামন্ত্রীকে

Leave a Comment