সেরা পাঁচটি ফ্রী কীওয়ার্ড রিসার্চ টুলস সম্পর্কে জানুন

আমাদের যাদের নিজেদের ওয়েবসাইট রয়েছে বা যাদের ইউটিউবে চ্যানেল রয়েছে তাদের অনেকেরই একটি বিশেষ জিনিসের খুবই দরকার হয়। সেটি হল রিসার্চ। বিনা রিসার্চে আমরা কোন কিছুতেই সফল হতে পারি না ঠিক এমনই আমরা যখন গুগল এ রেঙ্ক করতে চাই তখন এটি দরকার হয়। এই লেখাটিতে জানব ফ্রিতে কিভাবে আপনি কি-ওয়ার্ড রিসার্চ টুল ব্যবহার করতে পারবেন তার উপায়। খুব সহজেই আপনি এগুলো ব্যাবহার করতে পারবেন সেই জন্য নিচে লেখা তথ্যগুলি খুব মনোযোগ সহকারে পড়ুন এবং ব্যবহার করুন। এগুলি ব্যবহার করার দ্বারা আপনার ওয়েবসাইট অনেকটা দ্রুতগতিতে উপরের দিকে উঠে যাবে।

কি-ওয়ার্ড রিসার্চ কি?


কি-ওয়ার্ড রিসার্চ বলতে বোঝায় যেকোনো ধরনের শব্দ কে সঠিকভাবে খোঁজা। এই বিষয়টি ইন্টারনেটের জগতে খুবই পরিচিত একটি শব্দ। যারা ইন্টারনেটে বিভিন্ন ধরনের বিষয়ের উপরে তথ্য প্রদান করেন সেটি হতে পারে ইউটিউব বা ওয়েবসাইটে তাদের এটির খুব দরকার হয়। সঠিক কিওয়ার্ড রিসার্চ এর দ্বারা আপনি আপনার ওয়েবসাইট ও ইউটিউব চ্যানেল কে দর্শকদের সামনে তুলে ধরতে পারবেন। এতে অনেক সফল হওয়ার সম্ভাবনা রয়েছে। একেবারে সাধারণ বাংলায় বললে সঠিক শব্দ কে খুঁজে বের করে দর্শকদের সামনে আপনার বিষয়কে সামনে আনা।

Read ইলন মাস্ক টুইটারের জন্য 44 বিলিয়ন ডলারের চুক্তি আটকে রেখেছেন কিন্তু কেন?

কিওয়ার্ড রিসার্চ টুল কি?


অনলাইনে যখন আমরা গুগোল নামক সার্চ ইঞ্জিন বা ইউটিউবে কোন বিষয়ে সার্চ করি তখন আমাদের সামনে অনেক ভিডিও বা তথ্য উঠে আসে। তবে এরকম তথ্য প্রদানকারী অনেক ওয়েবসাইট ও ইউটিউব ভিডিও রয়েছে, তবে কোন তথ্যটি গুগোল আমাদের সামনে সবার আগে দেখাবে সেটির জন্য দরকার কিওয়ার্ড রিসার্চ টুল। এই টুল আপনাকে বলে দেবে কোন শব্দের উপরে সবচেয়ে বেশি লোকে সার্চ করছে। সাথে সাথে বলবে কোন শব্দের উপরে তথ্য প্রদান করলে আপনার বিষয়টি বাকি লোকেদের কাছে খুব দ্রুত পরিমাণের পৌঁছে যাবে।

কিওয়ার্ড রিসার্চ টুল কেন ব্যবহার করবেন?


আগের দুটো প্যারাগ্রাফ এ আমি যথেষ্ট ভাবে আলোচনা করে দিয়েছি কেন কিওয়ার্ড রিসার্চ টুল আপনার ব্যবহার করা উচিত। সময় যেমন পাল্টাচ্ছে সেরকম পাল্টাচ্ছে আমাদের আচরণ। অনেক লোক এখন ইন্টারনেট কে ব্যবহার করেন সেরকমই অনেক কনটেন্ট ক্রিয়েট আর নিজেদের বিষয় ইন্টারনেটে মানুষদের সামনে প্রকাশ করে। এই প্রচন্ড ভিড়ে আপনার লেখাটির যাতে সবার আগে দর্শকদের সামনে আসে সেই কারণেই এটি ব্যবহার করা উচিত। এর ফলে আপনি আর অনেক বেশি ট্রাফিক আসবে ওয়েবসাইট বা ইউটিউব ভিডিওতে এবং আপনি অনেক টাকা রোজগার করতে পারবেন বাকিদের তুলনায়।

Readসেরা পাঁচটি ফ্রী কীওয়ার্ড রিসার্চ টুলস সম্পর্কে জানুন

কিওয়ার্ড রিসার্চ টুল কত ধরনের হয়?


অনেকভাবে অনেক ধরনের কিওয়ার্ড রিসার্চ টুল হয়। প্রতিটি কিওয়ার্ড রিসার্চ টুলের রিচার্জ করার ধরন আলাদা। তবে একটা জিনিস আপনাকে জানিয়ে রাখা ভাল কোন টুলে কিন্তু আসল তথ্য দিতে পারবে না। কারণ কারো কাছেই আসল তথ্য থাকে না। কিওয়ার্ড রিসার্চ টুল শুধুমাত্র আপনাকে একটি আনুমানিক সংখ্যা দেবে যার দ্বারা আপনি আপনার রিচার্জ এগিয়ে নিয়ে যেতে পারবেন। কমবেশি হেরফের সব বিষয় থাকে ঠিক তেমনই এখানে রয়েছে তবে খুব একটা হেরফের কিওয়ার্ড সার্চ টুল আপনাকে দেয় না। একদম সঠিক তথ্য না দিলেও তথ্যের কাছাকাছি আপনাকে নিয়ে যায় এই কী-ওয়ার্ড সার্চ টুল। সুতরাং আপনার এটাকে অবশ্যই ব্যবহার করা উচিত।

সেরা ৫ টি কি ওয়ার্ড রিসার্চ টুলস


নিচে কয়েকটি কিওয়ার্ড রিসার্চ টুল দেয়া হলো যেগুলি আপনি ব্যবহার করতে পারেন। তবে এগুলি ব্যবহার করার জন্য আপনাকে কিছু বিষয় আগে থেকে শিখে রাখতে হবে। এই বিষয়গুলি আপনি ইউটিউবে ভিডিও দেখে শিখে নিতে পারেন। আমরা কয়েকটি ফ্রি এবং পেইড দু রকমের ফুল এর লিস্ট দিলাম আপনার পছন্দমত আপনি বেছে নেবেন। তবে জানিয়ে রাখা ভাল paid tool সবসময় বেস্ট হয়।

  1. Google keyword planner
  2. Ahrefs Keyword Generator
  3. Moz Keyword Explorer
  4. Ubbersuggest Keyword
  5. KyFinder

উপসংহার


আশা করছি উপরে দেয়া কিওয়ার্ড সার্চ টুল থেকে আপনি অনেকটা উপকৃত হবেন এবং এটাকে সঠিকভাবে ব্যবহার করে ওয়েব সাইট এবং ইউটিউবে অনেক বেশি ট্রাফিক অর্জন করতে পারবেন। আমাদের আরও লেখাগুলো পড়ে দেখতে পারেন আশা করছি আপনার সাহায্য হবে

Leave a Comment