শুধুমাত্র বিবাহিত মানুষদের জন্য ভারত সরকারের এই নতুন স্কিম |অবিবাহিতরা শুধুমাত্র নিজের হাতে কাজ চালান

আরও একটি নতুন প্রকল্পের কাজ নিয়ে হাজির আমাদের এই বাংলাglobal .com ওয়েবসাইট ।এই প্রকল্পের মাধ্যমে শুধুমাত্র বিবাহিত মানুষদের সুযোগ-সুবিধাগুলো দেয়া হবে । আসুন জেনে নেয়া যাক কিসের জন্য তাদেরকে এই প্রকল্পের আওতায় আনা হবে ? এবং কত টাকা করে তারা পাবে? কি মর্মে তারা এই টাকাগুলো পাবে ? সবকিছু জেনে নেবো বিস্তারিত ভাবে।

আরো পড়ো –স্নাতকদের জন্য চাকরির বিরাট সুযোগ, বিশাল নিয়োগ শুরু হল। জেনে নিন বিস্তারিত

স্বাধীনতার 75 বছর পরেও বর্ণবৈষম্য বলে একটা জিনিস মানুষের ভিতরে কাজ করে । আজও অন্য জাতির ভিতরে বিয়ে করাকে পাপ বলে মনে করা হয়। মানুষের ভিতর থেকে এই চিন্তা ধারণা বের করার জন্য সরকার অনেক পরিকল্পনা বা প্রকল্পের চালু করেছেন। তার মধ্যে একটি হলো “আন্তঃজাতি বিবাহ স্কিম”।

এই প্রকল্পের জন্য কী কী দরকার?

এই সরকারি প্রকল্পের অধীনে আসার জন্য উচু বর্ণের লোককে নিচু বর্ণের কোন ব্যক্তিকে বিয়ে করতে হবে। অর্থাৎ একজন ধনী হিন্দু ব্যক্তিকে তপশিলি বর্ণের মধ্যে বিয়ে করতে হবে। তাহলে তিনি এই প্রকল্পের আওতায় আসবে এবং 2 লক্ষ টাকার বেশি তাকে সরকার থেকে দেয়া হবে। হিন্দু বিবাহ আইন 1955 এর অধীনে এক বছরের মধ্যে নিবন্ধন করা বাধ্যতামূলক। তাহলে তারা এই প্রকল্পের মধ্যে আসবে। সুবিধা পেতে অবশ্যই বিবাহের শংসাপত্র থাকা দরকার।

এই মত সুবিধা নিন

এই প্রকল্পের অধীনে আসার জন্য আপনি আপনার এলাকার বিধায়ক বা এমপি এর কাছে যেতে পারেন। তার মাধ্যমে আপনি সব রকম কাজ সম্পন্ন করতে পারবেন। এছাড়া আবেদন পুরন করে আপনি রাজ্য সরকার বা জেলা অফিসে গিয়েও এর সুযোগ সুবিধা নিতে পারেন। কোনরকম ভুল-ত্রুটি ধরা পড়লে আপনার জরিমানা হতে পারে।

FAQ/বহু চর্চিত প্রশ্ন

কারা এই সুযোগ-সুবিধা পেয়ে থাকবে অর্থাৎ 2.5 লক্ষ টাকা কারা পাবে?

এই সরকারি প্রকল্পের অধীনে আসার জন্য উচু বর্ণের লোককে নিচু বর্ণের কোন ব্যক্তিকে বিয়ে করতে হবে।

Leave a Comment