Old pension scheme রাজ্যে চালু হলো |যারা সরকারী চাকরি করেন না তাদের জন্য, জেনে নিন বিস্তারিত

চাকরিজীবীদের জন্য এটি একটি সুখবর। কারণ অনেকদিন ধরে বন্ধ পড়েছিল পুরনো পেনশনের স্কিমটি,আবার চালু করতে চলেছে এই স্কিমের পরিষেবা। আসুন জেনে নেয়া যায় এই স্কিমের সবকিছু বিস্তারিতভাবে আমাদের এই বাংলা গ্লোবাল ডট কম এর মাধ্যমে।

আরো পড়ো –B.COM এবং MBA ছাত্র-ছাত্রীদের জন্য বিরাট চাকরি |এরকম সুযোগ বারবার পাবেন না

 রাজ্য সরকার আর বিলম্ব না করে রাজ্যে সরকারি কর্মচারীদের জন্য পুরানো পেনশন প্রকল্প বাস্তবায়নের আহ্বান জানিয়েছেন।আমাদের রাজ্যে কিছু কিছু জায়গাতে এখনো পুরনো পেনশন চালু রয়েছে।এইবার সেই পথে হাঁটবে তামিলনাড়ু সরকার।

অন্যান্য রাজ্যের মত এবার তামিলনাড়ু সহ অন্যান্য রাজ্যতে ও নতুন যে পেনশন প্রকল্প চালু হবে | শনিবার রাজ্যের সমস্ত সরকারি কর্মচারীদের জন্য পুরনো পেনশনের স্কিম বাস্তবায়নের জন্য পাঞ্জাবের মুখ্যমন্ত্রী একটি সিদ্ধান্ত গ্রহণ করে । যা বাস্তবায়ন করতে প্রস্তাব দেয়া হয়েছে। আশা করা যাচ্ছে খুব শীঘ্রই এই প্রকল্পটি চালু হবে বলে জানানো গিয়েছে।সেই পথে হাঁটবে এইবার তামিলনাড়ু সরকার।

কোন কোন রাজ্যে পুরোনো পেনশন চালু হয়েছে?

জানানো যাচ্ছে যে রাজস্থান পুরনো পেনশন স্কিম বাস্তবায়ন করেছেন । তারা চাইছে যে যেসব লোকেরা চাকরির পরে কোন পেনশন পায় না, তাদের জন্য এটি একটি সুখবর । রাজস্থানের পর পশ্চিম বঙ্গ ,ঝাড়খন্ড, ছত্রিশগড়সহ পাঞ্জাব এবং অন্যান্য রাজ্য থেকে এই বাস্তবায়ন হয়েছে।

এজন্য তামিলনাড়ুতে তাদের মুখ্যমন্ত্রীর ২৭ নভেম্বর 2018 তে একটি আমলা জমা দিয়েছেন । সেখানে তিনি পুরনো পেনশন চালু করার কথা তুলে ধরেছিলেন। তারা চাইছিলেন যে পুরনো পেনশন স্কিম যাতে করে দেরি না হয় এবং তাড়াতাড়ি এটা যেন সক্রিয় হয়ে ওঠে।

কবে নতুন পেনশন চালু হয়েছিল?

উল্লেখ করে বলা হয়েছে যে ২০০৩ এর এপ্রিল মাসের তামিলনাড়ুতে এবং পুরো দেশে ২০০৪ সালে এই পুরনো স্কিম চালু করা হয়েছিল। যা মানুষের চিন্তার কারণ হয়ে উঠেছিল।

অন্যান্য রাজ্যের তুলনায় তামিলনাড়ুতে পেনশন ব্যবস্থা খুবই সহজ |কারণ অন্যান্য রাজ্যের পেনশন কার্ড এবং সরকারি আবেদন পেনশন তাহলে নিয়ন্ত্রক উন্নয়ন কর্তৃপক্ষের কাছে জমা করে |কিন্তু তামিলনাড়ুতে যেসব কর্মচারীদের সরকারি চাকরি করে থাকে এবং অবসরের পর তাদের একটি অ্যাকাউন্টে এই টাকা জমা হতে থাকে।এজন্য কোনো রকম অসুবিধা ছাড়াই এই প্রকল্পটি চালু করা যেতে পারে।

FAQ/বহু চর্চিত প্রশ্ন

নতুন পেনশন স্কিম প্রকল্প কবে থেকে চালু হয়েছিল?

নতুন পেনশন প্রকল্পটি এপ্রিল 2003 সাল থেকে TN এবং দেশে 2004 সালের জানুয়ারি থেকে প্রয়োগ করা হয়েছে,

Leave a Comment