টিস্যু কালচার কাজে পান 50,000 টাকা | জানুন কিভাবে করবেন, বাড়িতে বসেই কাজ

আজ এক নতুন তথ্য নিয়ে হাজির বাংলা গ্লোবাল পেজ। তথাকথিত পড়াশুনার মধ্যে না গিয়ে অন্য ধরনের কাজ নিয়ে আজকের এই প্রতিবেদন। এই প্রতিবেদনটি প্রধানত টিস্যু কালচারের কোর্সের উপরে। পশ্চিমবঙ্গের উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় কোফাম ডিপার্টমেন্টে একটি শেখানো হচ্ছে। এটি বায়ো টেকনোলজি বিভাগের একটি শাখা । আসুন তাহলে জেনে নিয়ে যান এই টিস্যু কালচারের বিষয়ে সব কিছু।

আরো পড়ো —-SSC JE admit card 2022: বিস্তারিত জানুন


উদ্ভিদ টিস্যু কালচার কি

উদ্ভিদের বিভাজন-ক্ষম অঙ্গ থেকে বিচ্ছিন্ন করা কোন টিস্যু সম্পূর্ণ জীবাণুমুক্ত অবস্থায় উপযুক্ত পুষ্টির মাধ্যমে বৃদ্ধি করাকে টিস্যু কালচার বলে। অর্থাৎ গবেষণার মাধ্যমে কোন টিস্যুকে পুষ্টির মাধ্যমে কালচার করাকে বলা হয় টিস্যু কালচার।

গবেষণাগার কি করে বানাবেন

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় কোফাম ডিপার্টমেন্টে টিস্যু কালচার শেখানো হচ্ছে । এখানে বিভিন্ন বিস্তার গাছপালা রয়েছে । আপনি যদি আপনার বাড়িতে কোন গবেষণাগার বানাতে চান তাহলে আপনি প্রথমে একটি প্রশিক্ষণ বা কোর্স কমপ্লিট করে নিন। তাহলে আপনার এতে উপকৃত হবে এবং আপনি খুব সহজেই আপনার বাড়িতে একটি গবেষণাগার বানাতে পারবেন।

উপকার গুলো কি কি

আপনি টিস্যু কালচারের মাধ্যমে অনেক উপকৃত হতে পারেন। যেমন- কোন গাছে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো যায় ,গাছের থেকে আপনি সুস্বাদু গুণমান ফল উৎপাদন করতে পারেন। এছাড়া যেসব কাজ আপনি সাধারণভাবে করতে পারবেন না সেইসব কাজগুলো আপনি টিস্যু কালচারের মাধ্যমে বা গবেষণার মাধ্যমে আপনি করতে পারবেন। এই কোর্সটি করার পরে আপনি রাজ্য সরকার তথা কেন্দ্র সরকারের থেকে লোন পেতে পারেন। যা নিয়ে আপনি আপনার বাড়িতে একটি টিস্যু কালচার গবেষণাগার খুলতে পারবেন।

কোর্সের মেয়াদ

প্রতিটি কোর্স তিন মাস এবং ছয় মাসের করা হয়ে থাকে এবং কোর্সের শেষে আপনাকে একটা ডিপ্লোমা সার্টিফিকেট দেয়া হবে।

ঠিকানা:

বায়ো-টেকনোলজি (COFAM), উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়, রাজা রামমোহনপুর,পোস্ট অফিস- এন বি ইউ, জেলা-দার্জিলিং, পশ্চিমবঙ্গ, পিন-৭৩৪০১৩

বি:দ্র:-অন্য সকল কিছু জানতে আপনাকে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে দেখতে হবে এবং আমাদের এই পেজেও আপনি আপডেট পেয়ে যাবেন।

অফিসিয়াল ওয়েবসাইট– এখানে ক্লিক করুন

FAQ/বহু চর্চিত প্রশ্ন

টিস্যু কালচার কোর্স কমপ্লিট করার পর আমি কি উভয় কেন্দ্র সরকার এবং রাজ্য সরকারের কাছ থেকে লোন পেতে পারি?

হ্যা আমি পেতে পারেন।

Leave a Comment