ভারত সরকারের এই নতুন স্ক্রিনে প্রতিদিন 6 টাকা করে জমা করলে আপনি 1 লাখ টাকার উপরে পেতে পারেন একটি সময়ে | কি এই ভারত সরকারের স্কিম?

সরকার আরো মজার মজার প্রকল্প নিয়ে হাজির হচ্ছে। এবার প্রকল্পটি আপনার সন্তানের জন্য। প্রতিদিন ৬ টাকা করে জমা করলেই আপনি পাবেন এক লক্ষ টাকা। আসুন জেনে নেব এই প্রকল্পের সমন্ধে বিস্তারিতভাবে আমাদের এই বাংলা গ্লোবাল ডট কম ওয়েবসাইটের মাধ্যমে । যে এই প্রকল্পের আর কি কি সুযোগ সুবিধা রয়েছে ? এবং সেটি আমরা কি করে পাবো?

আরো অনেক –ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্ট থেকে সর্তকতা সকলকে। প্যান কার্ড এর সাথে আধার লিঙ্ক না থাকলে প্রতি মাসে জরিমানা দিতে হবে ইনকাম ট্যাক্স কে

আজকের এই প্রতিবেদনের মাধ্যমে আমরা জানবো বাল জীবন বীমা যোজনা ২০২৩ সম্পর্কে। বিস্তারিতভাবে এই যোজনার থেকে কি করে আমরা সুযোগ সুবিধা পাব? কোন কোন ব্যবস্থা রয়েছে? সবকিছু নিম্নে দেয়া রইল।

এই যোজনার সময়কাল

আপনাকে জানিয়ে রাখা ভালো যে এই প্রকল্পটি শিশুদের শিক্ষা থেকে শুরু করে একদম বিবাহ পর্যন্ত দেয়া হয়ে থাকে ।যাতে করে তাদের কোন সমস্যা না হয়। এরকম অনেক প্রকল্প আমাদের দেশে এখনো চলছে। যারা জানেন না তারা আজকে এই বিষয়টি পুরোপুরি জেনে যাবেন আমাদের এই ওয়েবসাইটের মাধ্যমে বিস্তারিতভাবে।

শিশু জীবন বীমা প্রকল্প

এই প্রকল্পটি শুধুমাত্র শিশুদের জন্য কোন বড় অর্থাৎ বয়সে বড় কোন ব্যক্তি এই জিনিসটি সুযোগ-সুবিধা নিতে পারবে না। এই প্রকল্পটি একটি পরিবারের শুধুমাত্র দুটি সন্তানকে দেয়া হয়ে থাকবে। কিন্তু যদি বাবা- মার বয়স ৪৫ বছরের বেশি হয়ে যায় তাহলে তারা এই সুযোগ-সুবিধা গুলো পাবেনা।

কত বছরের শিশুদের এই সুযোগ-সুবিধা দেয়া হয়ে থাকে?

এই সুযোগ-সুবিধাটি পেয়ে থাকে 5 থেকে 20 বছরের শিশুরা। আপনি এই প্রকল্পের প্রতিমাসে কিংবা তিন মাস অন্তর বা ছয় মাস বা বার্ষিকভাবে টাকা জমা দিতে পারেন। ছয় টাকা থেকে ১৮ টাকা পর্যন্ত প্রিমিয়াম প্রতিদিন আপনি জমা করতে পারেন এবং আপনার মেয়াদবর্তিতে এক লক্ষ টাকা বীমা আপনি পেতে পারবেন।

এই প্রকল্পের বৈশিষ্ট্য

  • এই প্রকল্পটি একটি পরিবারের দুটি সন্তানকে দেয়া হয়ে থাকে
  • শিশুদের বয়স পাঁচ থেকে কুড়ি বছরের মধ্যে হতে হবে
  • এই প্রকল্পের থেকে এক লক্ষ টাকা বীমা পর্যন্ত পেয়ে থাকবে।
  • যেসব বাবা মায়ের বয়স 45 বছরে বেশি সেই সব পরিবারের সন্তানরা এই সুযোগ-সুবিধা কি পাবেনা
  • যদি কোন পলিসি ধারক ব্যক্তি পলিসির ম্যাচের হওয়ার আগেই মারা যায় তাহলে শিশুকে এই পলিসের প্রিমিয়াম দিতে হবে না।
  • পলিসির মেয়াদ শেষ হলে সম্পূর্ণ টাকা শিশুকে দেয়া হবে।
  • এখানে ঋণ সুবিধা দেয়া হয় না
  • পাঁচ বছর পরে সম্পূর্ণ করা যেতে পারে এই পলিসির বয়স
  • প্রতিবছর ৪৮ টাকা করে বোনাস দেয়া হয় এই প্রকল্পে।

FAQ/বহু চর্চিত প্রশ্ন

শিশু জীবন বীমা প্রকল্পে প্রতিবছর কত টাকা করে বোনাস দেয়া হয়ে থাকে?

৪৮ টাকা

শিশু বীমা প্রকল্পে কোন বয়সের বাচ্চাদের এই সুযোগ দেয়া হয়ে থাকে?

৫ থেকে ২০ বছরের বয়সের বাচ্চাদের

Leave a Comment